শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন

ডলফিন প্রকল্পের আয়োজনে দুইদিন ব্যাপী সুন্দরবনে শিক্ষা সফর

ডলফিন প্রকল্পের আয়োজনে দুইদিন ব্যাপী সুন্দরবনে শিক্ষা সফর

মোংলা প্রতিনিধি: মোংলায় ডলফিন প্রকল্পের আয়োজনে দুইদিন ব্যাপী  ডলফিন অভয়ারণ্যের উপর নদী ভ্রমন ভিত্তিক শিক্ষা সফর অনুষ্ঠিত হয়েছে। সুন্দরবন সংলগ্ন দাকোপ উপজেলা তুলুকদার আখতার ফারুক মাধ্যমিক ও জয়মনি মাধ্যমিক বিদ্যালয়লে ছাত্র/ছাত্রীদের নিয়ে এ নদী ভ্রমন ও শিক্ষা সফরে যাওয়া হয়েছে।
মাধ্যমিক স্কুলের কোমলমতী শিশু কিশোরদের নিয়ে এ শিক্ষা সফরের মূল বিষয় ছিল বিলুপ্ত প্রায় ডলফিন কিভাবে সংরক্ষন করা যায়। সুন্দরবনের বিভিন্ন নদ নদী ও খালে ডলফিনের অভয়ারণ্য, এসব অভয়ারণ্য উপর ছাত্র ছাত্রীদের জ্ঞান অর্জনের জন্য সুন্দরবনের পার্শ্বববর্তী দাকোপ উপজেলার খেজুরিয়া গ্রামের তালুকদার আখতার ফারুক মাধ্যমিক বিদ্যালয় ও মোংলা উপজেলার জয়মনি মাধ্যমিক বিদ্যালয়ের মোট ৪০ জন শিক্ষার্থী, শিক্ষক ও সাংবাদিকসহ এ দুই দিন ব্যাপী শিক্ষা সফরে অংশগ্রহন করেন। সুন্দরবনের করমজল, ঢাংমারী, ঘাগড়ামারী, জোংড়া, মরাপশুর, নন্দবালা, হাড়বাড়িয়াসহ পশুর নদীর বিভিন্ন ডলফিন অভয়ারণ্য গুলো ঘুরে ঘুরে দেখানো হয় কোমলমতী এ শিক্ষার্থীদের। এছাড়াও শিক্ষা সফরে ডলফিনের উপর কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং  বিজয়ী ছাত্র ছাত্রীদের মাঝে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়  স্থান অধিকারীদের পুরস্কৃত করা হয়।

ডলফিন প্রকল্পের এ শিক্ষা সফরে পর্যটন স্পট হারবাড়িয়া ও করমজলে বন্যপ্রানী প্রজনন কেন্দ্রে উপভোগ করে এসকল ছাত্র/ছাত্রীরা। এসময় ছাত্র ছাত্রীদের মাঝে বিরুপ্ত প্রায় ইরাবতি ডলফিন ও শুশুকের উপর বিস্তারিত পর্যালোচনা এবং ধারনা দেন করমজল ফরেষ্ট কর্মকতা মোঃ  আজাদ কবীর। এসময় তিনি বলেন, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সূত্রে ২০১২ সালের জানুয়ারিতে সুন্দরবনের ঢাংমারী, চাঁদপাই ও দুধমুখী এলাকাকে ডলফিনের অভয়ারণ্য ঘোষণা করে পরিবেশ ও বন মন্ত্রণালয়। এ তিনটি এলাকার প্রায় ৩২ কিলোমিটার নদীজুড়ে ইরাবতি ও শুশুক ডলফিনের বিচরণ রয়েছে। কিন্তু পরিবেশ প্রতিবেশগত কারণে এসব ডলফিন আজ বিলুপ্তির পথে। অভয়ারণ্য ঘোষণার পরও এসব এলাকা দিয়ে ভারী নৌযান চলাচল করায় নদীর তীর ভেঙে যাচ্ছে। তীরের মাটি নদীর গভীর স্থানগুলো ভরাট করে ফেলছে। এর ফলে ডলফিনের আবাসস্থল ক্ষতিগ্রস্থ হচ্ছে। শিশু কিশোরদের নিয়ে শিক্ষা সফরে সুন্দরবন পাশর্বতী গ্রামের শিক্ষার্থীদের মাঝে ডলফিনের বিষয়ে তাদের জ্ঞান ও ধারনা দেয়া হয়। এখন থেকে শিক্ষার্থীদের ডলফিন সংরক্ষনের ধারনা থাকলে এ প্রজাতীকে রক্ষায় আরো সচেতন হবে বলে মনে করেন প্রকল্পের কর্মকর্তাবৃন্দ। এ কারনেই ডলফিন প্রকল্পের মাধ্যমে ডলফিন অভয়ারণ্যের উপর নদী ভ্রমন ভিত্তিক শিক্ষা সফর করার উদ্দোগ গ্রহন করেছেন তারা। প্রকল্পের আই ইউ সি এন’র প্রজেক্ট ফেসিলেটেটর জোবায়ের হুসনি ফাহাদ, সিএনআরএস’র প্রোগ্রাম ফেসিলেটেটর স্বরন কুমার চৌহান, প্রদান শিক্ষক তপন কুমার মন্ডল, সরদার জালাল উদ্দিন, সহকারী শিক্ষক দিলিপ কুমার মন্ডল, নারায়ন চন্দ্র হাওলাদার, চঞ্জল কুমার দাশ, প্রিতিলতা মন্ডল  এবং প্রকল্পের মোঃ নুরুজ্জামান, নুর ও সুজন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com